• বুধবার, ২৯ নভেম্বর ২০২৩, ০২:৩২ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে বিরল মস্তিষ্কখেকো অ্যামিবায় একজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ / ৪৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশ : শুক্রবার, ৩ মার্চ, ২০২৩

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে মস্তিষ্কখেকো অ্যামিবায় একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডার শার্লট কাউন্টির স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ভুক্তভোগী ব্যক্তি সম্ভবত কলের পানি দিয়ে নাকের সাইনাস ধুয়ে ফেলার পর তিনি ওই অ্যামিবায় সংক্রমিত হয়েছেন। তবে কর্মকর্তারা ওই ব্যক্তির পরিচয় জানাননি।

মস্তিষ্কখেকো এই অ্যামিবার নাম নেগলেরিয়া ফ্লোরিয়া। যা সুইমিংপুল, হ্রদ ও পুকুরের পানিতে থাকে। এ অ্যামিবা নাক দিয়ে ঢুকে মস্তিষ্কে গুরুতর সংক্রমণ ঘটাতে পারে।

তবে কর্মকর্তারা বলছেন, এ পানি পান করা নিরাপদ। কারণ, পাকস্থলীর অ্যাসিড একক কোষের অণুজীবকে মেরে ফেলে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) বলছে, এ অ্যামিবা সংক্রমণ প্রায় সবসময়ই মারাত্মক হয়ে থাকে।

গত ২৩ ফেব্রুয়ারি ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগ জানায়, একজন ব্যক্তি এই অ্যামিবায় আক্রান্ত হয়েছেন। খুব সম্ভবত তার কলের পানি দিয়ে নাক ধোয়ার অভ্যাস ছিল। এরপর বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্য বিভাগের মুখপাত্র জে উইলিয়ামস ওই ব্যক্তির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, বিভিন্ন সরকারি সংস্থার কর্মকর্তারা কীভাবে ওই ব্যক্তি এই অ্যামিবায় আক্রান্ত হয়েছেন তা জানতে তদন্ত করছেন।

যারা এতে সংক্রামিত হয় তারা প্রাইমারি অ্যামেবিক মেনিনগোএনসেফালাইটিস নামে একটি রোগে আক্রান্ত হয়। এ রোগের লক্ষণ গুলোর মধ্যে রয়েছে মাথাব্যথা, জ্বর, বমি বমি ভাব, বমি, বিভ্রান্তি, ঘাড় শক্ত থাকা, ভারসাম্য নষ্ট হওয়া, খিঁচুনি ও হ্যালুসিনেশন।

কর্মকর্তারা সাধারণ মানুষকে অপরিশোধিত কলের পানি দিয়ে নাক না ধোয়ার পরামর্শ দেন। এমনকি সুইমিংপুল বা বাথরুমে গোসলের সময়ও সে জল নাকে না নেয়ার পরামর্শ দেন তারা।

সিডিসির তথ্য মতে, প্রতি বছর প্রায় ৩ জন নাগরিক এ রোগে সংক্রামিত হয়ে থাকে। যার পরিণতি প্রায়শই মারাত্মক হয়। ১৯৬২ ও ২০২১ সালে যুক্তরাষ্ট্রে এ রোগে সংক্রামিত হওয়া ১৫৪ জনের মধ্যে মাত্র চারজন বেঁচে ছিলেন। তবে শীতের সময়ে এ রোগে আক্রান্ত হওয়ার সংখ্যা খুবই কম হয়ে থাকে।

সূত্র: বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ