• রবিবার, ১১ জুন ২০২৩, ০৫:৫১ পূর্বাহ্ন
  • Arabic AR Bengali BN English EN French FR German DE

তারাকান্দায় গোহালকান্দি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ সংস্কার করলেন ইউএনও

ময়মনসিংহ প্রতিবেদক: / ১৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩

ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় শিশুদের খেলাধুলায় মানসিক বিকাশ ঘটাতে গোহালকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য খেলার মাঠে মাটি ভরাটের মাধ্যমে সংস্কার কাজের উদ্বোধন করলেন উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত।

শারীরিক ও মানসিক বিনোদন ও সুরক্ষায় গড়ে ওঠা ‘খেলার মাঠ’গুলো বহু স্মৃতি-বিস্মৃতির দলিল এই মাঠ। খেলার মাঠেই বহু শিশুর সামাজিক পাঠ। বন্ধুত্ব, বনিবনা, মনোমালিন্য, দ্বন্দ্ব, নেতৃত্ব, সহানুভূতি, তর্ক, সংস্কৃতি সবই থাকে খেলার মাঠে।
উপজেলার গোহালকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠটি নিচু হওয়ায় বর্ষামৌসুমে পানি জমে যায়। বৃষ্টির পানি মাঠে জমে যাওয়ার কারণে শিক্ষার্থীদের খেলাধুলাসহ পাঠদান গ্রহণ, স্কুলে নিয়মিত আগমনে ব্যাঘাত ঘটে। নিয়মিত বিদ্যালয় পরিদর্শন ও মনিটরিং কালে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান বিদ্যালয়ের মাঠ শিক্ষার্থীদের খেলাধুলার অনুপযোগী। সে প্রেক্ষিতে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে বিদ্যালয়ের মাঠে মাটি ভরাটের মাধ্যমে সংস্কারের জন্য অনুরোধ জনানো হয়। সেপ্রেক্ষিতে বিদ্যালয়ের মাঠে মাটি ভরাট কার্যক্রম শুরু হয়। উক্ত কার্যক্রমে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার জীবন আরা বেগম, ইউপি চেয়ারম্যান খাদেমুল আলম শিশির, সংশ্লিষ্ট ইউপি সদস্য,ইউপি সচিব, বিদ্যালয়ের শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীগণ।

এটি শুধু এ শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ নয় বরং অত্র ইউনিয়নের আরো একাধিক প্রতিষ্ঠান ও এলাকার মিলন মেলার একটি স্থান। স্কুল ছুটির পর আশপাশের একাধিক গ্রামের শিশু-কিশোর, শিক্ষার্থীসহ তরুণ-যুবকেরা খেলাধুলা করতে আসে এই মাঠে, এখানে খেলাধুলা ছাড়াও এ মাঠে বিভিন্ন জাতীয় দিবস ও ধর্মীয় অনুষ্ঠানসহ উঠান বৈঠক ও মা সমাবেশ অনুষ্ঠিত হয়ে থাকে। সম্প্রতি স্কুল মাঠটিতে ছোট বড় খানা খন্দ থাকার ফলে স্কুলের শিক্ষার্থীসহ আসপাশের ছেলেরা খেলাধুলা করতে পারছেনা। তাছাড়া, মাঠটি নিচু হওয়ায়া অল্প বৃষ্টিতেই পানি জমে। তাই মাঠটি সংস্কার করতে না পারলে এবং খেলাধুলার ব্যবস্থা না থাকলে শিশুদের মানসিক ও শারীরিক মেধা বিকাশে বাধাগ্রস্থ হবে। এ ব্যপারে স্কুল ম্যানেজিং কমিটি ও শিক্ষকরা ইউএনও’র হস্তক্ষেপ চাইলে
তাদের দাবীর প্রেক্ষিতে ও শিশুদের খেলাধুলার মানসিক বিকাশ ঘটাতে মাঠে মাটি ভরাটের কাজ বরাদ্দের ব্যবস্থা করেন উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত।

প্রাথমিক বিদ্যালয়ের ও শিক্ষার্থীদের প্রতি উপজেলা নির্বাহী অফিসারের মমত্ববোধ ও দায়িত্ববোধ উপজেলায় আলোড়ন তৈরি করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ